সুজলা- সুফলা- শস্য শ্যামলা বঙ্গ আমার দেশ, গরীব চাষী বলেই আমার দুঃখের যে নাই শেষ।
ভাল্লাগেনা কিছুই আমার সবই সাদা কালো, চোখের সামনে অন্ধকার একটুও নাই আলো।
মনটা যে মোর খাঁ খাঁ করে হৃদয় মরুভূমি, চাইছি পেতে শস্য-সুফলা একটু সবুজ ভূমি।
অগাধ জমি আছে যার তার আরো বেশী চাই!! কাটছে কেমন দিনগুলি যার জিম-জিরত নাই!?
“গরীব চাষী -গনী মিয়া ” পরের জমিই চাষ করে, বর্গা চাষে মন ভরে না সুখ থাকে না নিজ ঘরে।
চাষের জমি গনী মিয়ার নিজের কিছুই নাই, তবে, লাঙ্গল এবং শক্তি আছে, বীজের অভাব নাই।
তাই ‘বগার্চাষী’ গনী মিয়ার দুঃখেই কাটে দিন, লাঙ্গল এবং বীজের ভাড়ায় আসবে কি সুদিন?
গনী মিয়ার মতই আমার নিজের জমি নাই, তাই, পরের জমি চাষ করে খাই যখন যেথায় পাই । চাষের জিম যাদের আছে নয়তো সেটা অল্প, আমার বেলায় খাঁটি সত্য “গনী মিয়ার গল্প ।” গায়ের শক্তি, বীজ-ভাণ্ডার, এগুলোই মোর সম্বল, আরো একটি সম্পদ আছে- “শক্ত-পোক্ত লাঙ্গল।” কি যে করি আমায় নিয়ে ভেবে আকুল হই!? সবার আছে অঢেল জমি আমার কিছুই নাই । প্রথম যখন গোঁফ গজালো ফুল ফুটলো মনে, উড়ু উড়ু মন ভ্রমরা উড়ত কুসুম বনে । প্রবাদখানি মোক্ষম তা হাড়ে হাড়ে টের পাই-- “ যার হয়না নয় - এ তার নব্বুই-এ কি হয় !!?”
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সেনা মুরসালিন
মনির মুকুল ------ভাই মুকুল, মাত্রা গুলো ঠিকই ছিল ; সম্ভবত আমার পাঠানো PDF ফাইল থেকে কপি-পেস্ট করাতে পংতিগুলো মাত্রা হারিয়েছে। পড়তে গিয়ে মাঝে মাঝে হোচট খেতে হয়েছে বলে আমি দুঃখিত।
মনির মুকুল
লেখার হাত খুবই ভালো তবে মাত্রা গুলো একই মাপের না হওয়ার কারণে পড়তে গিয়ে মাঝে মাঝে হোছট খেতে হয়েছে। লেখক এই ব্যাপারে একটু সচেতন হলেই এই হাত দিয়ে খুব সুন্দর সুন্দর লেখা বের হয়ে আসবে। অনেক অনেক শুভকামনা রইল।
মোঃ ইকরামুজ্জামান (বাতেন)
ভাই সেনা মুরসালিন , দেশের গরীব মেহনতি মানুষের কষ্টের কথা সুন্দর ভাবে লিখেছেন আপনার কবিতায় । আমার কাছে খুব ভাল লেগেছে বিশেষ করে (( “গরীব চাষী -গনী মিয়া ”
পরের জমিই চাষ করে,
বর্গা চাষে মন ভরে না
সুখ থাকে না নিজ ঘরে।
চাষের জমি গনী মিয়ার
নিজের কিছুই নাই,
তবে, লাঙ্গল এবং শক্তি আছে,
বীজের অভাব নাই।)) এই চরণ গুলো ।
মোঃ আক্তারুজ্জামান
!!?”- এটা কি? পোক্ত করার জন্য বেশি দিবেন না| এক কানে দুটো ঝুমকায় শ্রী বাড়ে না, বিশ্রী করে| কবিতাটি ভালো লিখেছেন অনেক অনেক শুভো কামনা রইলো|
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।